Header Ads

মটো

মটো (মূলমন্ত্র):





আমারা যারা ছোট থেকে স্কাউটিং করে আসছি তার আমরা মটোর সাথে পরিচিত।এটি আমাদের একএকটি স্তরেএর পরিচয় বহণ করে থাকে।আমাদের ছোট থেকে যুবক বয়স পর্যন্ত তিনটি স্তর রয়েছে এই মটো প্রতিটি স্তরের পরিচয় বহন করে।আমাদের প্রতিটি স্তরে ভিন্ন ভিন্ন ধরনের মটো ব্যবহার করি যা দ্বাড়া কাজের গতি আরো বেড়ে যায়।নিচে প্রতিটি স্তরের মটো দেওয়া হলো:

>>কাব স্কাউট                  :           যথাসাধ্য চেষ্ট করা(Do your best)
>>স্কাউট                          :            সদা প্রস্তুত(Be Prepared)
>>রোভার স্কাউট            :              সেবা(Service)

একসঙ্গে আমরা বলতে পারি “ সেবার জন্য সদা প্রস্তুত থাকতে যথাসাধ্য চেষ্টা করা”।এই মিনিং থেকে বোঝা যায়স্কাউট এমন একটি সংস্থা যা দ্বাড়া নিজের জীবনের উন্নতি করা যায়।

প্রথম মটো হচ্ছে কাবের যথাসাধ্য চেষ্ট করা। কাবে যখন আমরা ঢুকি তখন আমাদের বয়স থাকে ৬-১০+।এ বয়সে আমাদের সবকিছু করা সম্ভব হয় না।সেরকম মেনটালিটিও থাকে না আবার আবার সেভাবে কাজও করতে পারিনা।তাহলে সবদিক দিয়ে দেখলে আমরা পারি না বড়দের মত  কিছু করতে কিন্তু চেষ্টা করতে পারি।

পরেরটি হচ্ছে স্কাউটের জন্য সদা প্রস্তুত থাকা।স্কাউটে আমরা যখন ঢুকি তখন আমাদের বয়স ১১-১৬+ এ সময় আমরা কাজ করার ক্ষমতা থাকে এবং আমরা তা করতে পারি।এজন্য  এ সময় কাজ করার জন্য সদা প্রস্তুত থাকতে।

শেষেরটি  হলো রোভার এর সেবা।এটির অর্থ কিন্তু বৃহৎ।এ সময় আমাদের বয়স থাকে ১৭-২৫।এ সময়টা প্রত্যেক জীবনে কঠিন একটা সময় যা মানুষের জীবনকে বদলে দিতে পাবে সে কোন দিকে যাবে কি করবে ভালো মন্দ সবকিছু এসময়টাতে নির্ভর করে।এ সময় যারা স্কাউট অর্থাৎ রোভার স্কাউট করে আমি গরোন্টি দিয়ে বলতে পারি তারা কখন ভুল পথে যাবে না।এ সময় তারা সব ধরণের কাজ করতে পারে এজন্য সেবা অর্থাৎ সকলের উপকার করতে বলা হয়েছে........

No comments

Powered by Blogger.