Header Ads

স্কাউট প্রতিজ্ঞা

আমি আমার আত্নমর্যাদা উপর নির্ভর করে প্রতিজ্ঞা করছি যে-
> আল্লাহ্ ও আমার দেশের প্রতি কর্তব্য পালন করতে
> সর্বদা অপরকে সাহয্য করতে
> স্কাউট আইন মেনে চলতে
আমি আমার যথাসাধ্য চেষ্টা করবো....


স্কাউট আএনর মতো এর একটি প্রতিজ্ঞা রয়েছে উপরে যেই চিহ্নটি দেখানো হয়েছে এটি স্কাউট চিহ্ন এটি দ্বাড়া প্রতিজ্ঞা বোঝানে হয়।উপরের তিনটি আঙ্গুল দ্বাড়া প্রতিজ্ঞার তিনটি অংশকে বোঝানো হয়।বুড় এবং কনিষ্ঠ আঙ্গুল একসাথে করা এর দ্বাড়া বিশ্বভ্রতিত্বকে বোঝানো হয় অর্থাৎ আমরা সকল স্কাউট একে অপরের বন্ধু।

আমরা স্কাউটের তিনটি প্রতিজ্ঞা দিকে লক্ষ্য করলে বুঝতে পারি যে এটি কত মহান.....প্রথমে বলা হয়েছে আত্মমর্যাদার কথা যা দ্বাড়া মানুষ তার নিজের পরিচয় বহন করে......তারপর বলা হয়েছে আল্লাহ্ বা সৃষ্টি কর্তা  যিনি আমাদের সৃষ্টি করেছন এবং নিজ দেশের প্রতি কর্তব্য পালন করা......সর্বদা অন্য মানুষকে নিজের সাধ্য মত সাহয্য করতে.....আর আমাদের স্কাউটের যে সাতটি আইন রয়েছে তা মেনে চলতে বলা হয়েছে যা মানলে কেউ খারাপ কাজ করতে পরবে না.......এ সকল কাজ নিজের সাধ্যমত চেষ্টা করত বলা হয়েছে....এ থেকে বোঝা যায় যে স্কাউট কতটা মহান ......আমরা সাবাই চেষ্টা স্কাউটের দেখানো পথে চলতে এতে করে আমাদের জীবন সুন্দর আর সুখময় হয়ে উঠবে.......।।।।

No comments

Powered by Blogger.